• Recent post

    Blogger দিয়ে কিভাবে পরিপূর্ণ একটি ব্লগ তৈরী করতে হয় (পর্ব - 2)

    Google blogger ব্যবসা বা ব্যক্তিগত ব্লগ শুরু করার জন্য একটি সেরা প্ল্যাটফর্ম।
     কারও ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক কাজের জন্য ব্লগ তৈরী করার সবচেয়ে সহজ প্লাটফর্ম হচ্ছে Google এর Blogger. খুব সহজে এবং কোন প্রকার ওয়েব ডেভেলপমেন্ট জ্ঞান ছাড়াই ব্লগার দিয়ে সহজে ব্লগ তৈরী করা যায়। তাছাড়া এটি Google কোম্পানির হওয়াতে কোন প্রকার সংকোচ ছাড়াই ব্লগিং চালিয়ে যেতে পারবেন। কিন্তু আমাদের অনেকেরই প্রচন্ড় ইচ্ছ্ থাকা সত্বে ও সঠিক গাইড়লাইন না পাওয়ার কারনে Blogger শুরু করতে পারতেছি না। তার তাই  কিভাবে  Blogger শুরু করতে হবে তার উপর সঠিক ও সহজ গাইড়লাইন নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম। এখানে আমরা Blogger দিয়ে কিভাবে পরিপূর্ণ একটি ব্লগ তৈরী করতে হয়  তা ধাপে ধাপে শিখব।  আমাদের এই পোষ্টটি ধারাবহিকভাবে চলবে......




     Blogger দিয়ে কিভাবে পরিপূর্ণ একটি ব্লগ তৈরী করতে হয়  (পর্ব - 2) এ আপনাকে আবারও জানাই স্বাগতম। আমাদের আজকের পোষ্ট হচ্ছে কিভাবে আপনি ব্লগার দিয়ে নতুন পোষ্ট করা শুরু করবেন এবং পাশাপাশি দেখাবে কিভাবে পোষ্টটিকে সার্চ ইঞ্জিন Friendly করতে হয়। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক -
    তার আগে বলে নেই যারা Blogger দিয়ে কিভাবে পরিপূর্ণ একটি ব্লগ তৈরী করতে হয় (পর্ব-১) পড়েননি এখান থেকে দেখে নিন

    নতুন পোস্ট ও ব্লগ পোষ্ট পরিচিতিঃ 



    উপরে যে চিত্রটি দেখতে পাচ্ছেন এটি হচ্ছে ব্লগার ড্যাশবোর্ড এর পোষ্ট করার অপশন। হাতের মাধ্যমে Indicate করা New Post এ ক্লিক করলেই নিচের চিত্রের মত পোষ্ট Editor অংশটি শো করবে।

    এছাড়াও বাকী আরও চারটি অংশ রয়েছে সে গুলি আপনি নিজে নিজেই বুঝতে পারবেন।




    উপরের চিত্রের সবার উপরে যে অংশ সেটি হচ্ছে ব্লগার Post Title লেখার জায়গা। এখানে আপনার ব্লগ পোষ্টের টাইটেলটি লিখতে হবে। Title বলতে আপনি যে বিষয়ে পোস্টটি লিখতে চাচ্ছেন তার একটি সংক্ষিপ্ত বর্ণনা।আর তাই  টাইটেলটি আপনার পোষ্টের বিষয়ের সাথে মিল রেখে লিখা ভাল।

    এরপর Source Code নামে নির্দেশ করা যে অংশটি দেখতে পাচ্ছেন এটিতে ক্লিক করে আপনার ব্লগ পোষ্টের যাবতীয় Html এবং Css কোডগুলি দেখতে পাবেন। আপনার যদি Html এবং Css বিষয়ে কোন অভীজ্ঞতা না থাকে, তাহলে এ অংশটিতে কাজ না করাই ভাল।

    Post নামক এই অংশটিতে দেখতেই পাচ্ছেন যে, আমি যা পোষ্ট করতে চাচ্ছি তাই লিখেছি। আপনি এখানে  যে বিষয়ে পোস্ট করতে চান না নিয়ে বিস্তারিত লিখবেন। এটি দেখতে অনেকটা MS Word এর মত। এখানে যে menu গুলি রয়েছে সেগুলি ব্যবহার কররে আপনার পোষ্টটিকে ভালভাবে সাজাতে পারবেন। এ অংশটি আপনি নিজে নিজেই পারবেন।


    উপরের ছবিতে যে Update বাটন দেখতে পাচ্ছেন এটিতে ক্লিক করার সাথে সাথে আপনার পোষ্টটি Published হয়ে যাবে। পোষ্টটি Publish করার আগে আপনাকে অবশ্যই কিছু জিনিস Setting করে নিতে হবে। যেমন-

    Labels: এই অংশটিতে আপনার পোষ্টটির বিষয় বস্তুর সাথে মিল রেখে একটি নাম দিতে পারেন। এটি করার ফলে ঐ একই Label এর সবগুলো পোষ্ট এক সাথে শো করবে।

    Permalink: এখানে পোষ্টটির Url এড্রেস লিখতে পারেন। এই লিংকের মাধ্যমে সবাই আপনার পোষ্টটি খুজে পাবে। এ সম্পর্কে আর বিস্তারিত জানতে চাইলে আমার এই বিষয়ে আগের এই পোষ্টটি পড়তে পারেন।

    Search Description:এই অশংটিতে আপনি আপনার পোষ্টটির বিবরণ খুব ছোট করে লিখতে পারেন। এই কিওয়ার্ড এর মাধ্যমে সার্চ ইঞ্জিন হতে সবাই আপনার পোষ্টটি খুব সহজে খুজে পেতে সাহায্য করবে। এটিও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।



     Overview ও Stats পরিচিতি

    Overview: এখানে ক্লিক করলে নিচের চিত্রের মত দেখতে পাবেন। এই অপশন থেকে জানতে পারবেন আপনার পোষ্টের কতটি কমেন্ট Approve করার জন্য Pending আছে, কতটি কমেন্ট Published করা হয়েছে, আজকে কতবার পোষ্ট দেখা হয়েছে, কতটি পোষ্ট করেছেন এবং আপনার ব্লগের কতজন Followers রয়েছে ইত্যাদি।





    Stats: Stats এর অধীনে আরো ০৪ টি অপশন রয়েছে। এটি নিয়ে নিচে বিস্তারিত দেখুন-

    Overview: এই অপশনটি ঠিক আগের Overview এর মত। শুধু পোষ্ট View সম্পর্কে বাড়তী কিছু অপশন পাবেন এবং বাকী সব আগেরটির মত।


    Posts: এই অপশনটিতে ক্লিক করার পর নিচের চিত্রটির মত দেখতে পাবেন। এখান থেকে Posts এবং Page View সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন অর্থাৎ কোন পোষ্ট ও পেজ কতবার view হলো। এখানে উপরের ডান পাশে দিন, সপ্তাহ এবং মাস এর কিছু অপশন পাবেন। এগুলি ব্যবহার করে আরো বিস্তারিত জানতে পারবেন।
    Traffic Source: এই সহজ কথাটির অর্থ নিশ্চইআপনি নিজেই বুঝতে পারছেন। এখান থেকে জানতে পারবেন কোন কোন সাইট হতে ভিজিটর আপনার সাইটে আসছেন। এছাড়াও সার্চ ইঞ্জিন হতে কি ধরনের Keyword ব্যবহার করে ভিজিটর আপনার সাইটে প্রবেশ করছে এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। নিচের চিত্রে দেখুন-





    Audience: এখান থেকে আপনি জানতে পারবেন কোন দেশ হতে কত জন visit করলো, কোন ধরনের Browser হতে আপনার সাইট visit হচ্ছে এবং কোন ধরনের অপারেটিং সিস্টেম ব্যবহার করে আপনার সাইট visit হচ্ছে। নিচের চিত্রটি দেখুন-



     পরবর্তী পোষ্টে আমরা ব্লগার Layout templete সহ অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো, ইনশাআল্লাহ্। আশাকরি ততক্ষণ আমাদের সাথে থাকবেন।
    সবাই ভাল থাকুন সুস্থ্য থাকুন।।।। 

    No comments

    Author Details

    prozokte news is a blog site for knowing all kinds off tips like blogging,online income,adsense,health tips,facebook tricks,seo and many more.